বয়কটের মুখে বিতর্কিত বিজ্ঞাপন অপসারণ জারার

ফিলিস্তিনপন্থীরা বিশ্বের বিখ্যাত ফ্যাশন সংস্থা জারা বয়কটের আহবান জানালে প্রতিষ্ঠানটি ফিলিস্তিনিদের নিয়ে করা বিতর্কিত বিজ্ঞাপনের প্রচার সরিয়ে নিয়েছে। এর আগে বয়কটের মুখে পড়ে বিতর্কিত বিজ্ঞাপন সরিয়ে নেয়ার সিদ্ধান্ত নেয় স্পেনের বিশ্বখ্যাত পোশাক ব্র্যান্ড বা ফ্যাশন রিটেইলার জারা। সমালোচকদের অভিযোগ, গাজায় ইসরায়েলি আগ্রাসনে ফিলিস্তিনিদের প্রাণহানী, ধ্বংসযজ্ঞ, ভোগান্তি নিয়ে উপহাস করেছে জারা। এজন্য তারা ব্র্যান্ডটিকে বয়কটের আহ্বান জানায়। এরপরই বিতর্কিত ওই বিজ্ঞাপনচিত্র জারার ওয়েবসাইট থেকে সরিয়ে নেওয়া হয় বলে জানিয়েছে সংবাদমাধ্যম আল জাজিরা।

এসময় জারায় পরিচালিত এক অভিযানে ধ্বংসস্তূপে ঘেরা সাদা চাদরে মোড়ানো ফিলিস্তিনিদের লাশের প্রতিকৃতির মূর্তি দেখা যায়। প্রতিষ্ঠানটির এমন বিকৃত বিজ্ঞাপনের বিষয়ে ফিলিস্তিনি এক কর্মী সামাজিক যোগাযোগ মাধ্যমে লিখেন, "তারা আমাদের নিয়ে ঠাট্টা করছে এবং যারা নিহত হয়েছে এবং আমাদের বাড়িঘর ধ্বংস হয়ে গেছে তাদের নিয়ে তারা মজা করছে।" 

পরে সোমবার হ্যাশট্যাগ #BoycottZara লিখে এক্স ও ইনস্টাগ্রামে প্রতিবাদমূলক পোস্টের ঝড় উঠে। 

জারার মালিকানাধীন কোম্পানি ইনডিটেক্স সোমবার আল জাজিরাকে জানায়, কোম্পানির আতেলিয়ের সিরিজের প্রচারের জন্য বিজ্ঞাপনটি একটি স্বাভাবিক অংশ ছিল এবং ছবিগুলো সেপ্টেম্বরে তোলা হয়েছিল, যখন ইসরায়েল-হামাস যুদ্ধ শুরু হয়নি। প্রতিষ্ঠানটি জানায়, বিজ্ঞাপনটি জুলাই মাসে প্রচারের পরিকল্পনা করা হয়েছিল। 

এদিকে বর্তমানে প্রকাশিত বিজ্ঞাপনটি জারার আতেলিয়ের সিরিজের অংশ হিসেবে ‘দ্য জ্যাকেট’ নামের বিজ্ঞাপনচিত্র ছিল আর যা নিয়েই শুরু হয় বিতর্ক। ওই বিজ্ঞাপন চিত্রে দেখা যায়, মডেলের কাঁধে সাদা পলিথিনে মোড়ানো একটি মূর্তি, যা দেখতে কাফনে মোড়ানো লাশের মতো। তার আশপাশে থাকা অন্যান্য মূর্তিগুলোর বিভিন্ন অঙ্গপ্রত্যঙ্গ নেই। আর চারপাশে ধ্বংসস্তূপ।

এসময় ফিলিস্তিনি শিল্পী হাজেম হার্ব ইনস্টাগ্রামে লিখেছেন, ‘মৃত্যু ও ধ্বংসযজ্ঞকে ফ্যাশনের পটভূমি হিসেবে ব্যবহার করা পাপের চেয়েও বেশি কিছু। জারার এমন কাণ্ডে ভোক্তা হিসেবে আমাদের ক্ষোভ প্রকাশ করা উচিত। জারাকে বয়কট করুন।’

সমালোচকরা বলেন এই বিজ্ঞাপন চিত্রে যা দেখা যাচ্ছে, তা গাজায় প্রতিদিনের ধ্বংসযজ্ঞ ও প্রাণহানীর দৃশ্য। যা পোশাকের বিজ্ঞাপনের মাধ্যমে এমনভাবে উপস্থাপন করা হয়েছে যেন এসব কিছুই নয় তাদের কাছে।

এর আগেও জারা প্যালেস্টাইনপন্থীদের নিয়ে বিরুপ মন্তব্য করে সমালোচিত হয়েছিল। ২০২২ সালে ইসরায়েলের জারা স্টোরের একজন ফ্র্যাঞ্চাইজি মালিক তার বাড়িতে ডানপন্থী ইসরায়েলি রাজনীতিবিদ ইতামার বেন-গভিরের জন্য একটি প্রচারণা অনুষ্ঠানের আয়োজন করেন। আর এরপরেই ফিলিস্তিনিরে নাগরিকেরা ওই দোকান থেকে কেনাকাটা বন্ধের জানান।

সেই সময়ে, ফ্যাশন সংস্থা পেরিলম্যানের মন্তব্যের নিন্দাও করেছিল ফিলিস্তিনিরা। 

এদিকে জারার কর্তা ব্যক্তিরা বলছেন, “জারা কোনো সংস্কৃতি, ধর্ম, দেশ, জাতি বা বিশ্বাসের প্রতি অশ্রদ্ধাশীল নয়। জারা একটি বৈচিত্র্যময় কোম্পানি এবং আমরা কখনই কোনো ধরনের বৈষম্য দেখিয়ে থাকি না।” সূত্র আল জাজিরা, টাইম ডট কম

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //